গতবছর এমআই সিরিজের অন্যতম ফোন ছিল এমআই ৫এক্স। ফোনটির পরবর্তী আপডেট শাওমি এমআই ৬এক্স ফোনটি কি কি আপডেট ফিচার নিয়ে আসবে তা নিয়ে অনেকের মাঝেই ছিল অনেক জল্পনা কল্পনা। সবার জল্পনা-কল্পনা দূর করে দিয়ে এমআই ৬এক্স এর মোড়োক উন্মোচন করেছে চায়না এই কোম্পানিটি। আগামী ২৭ ই এপ্রিল ফোনটি বাজারে আনবে শাওমি কর্তৃপক্ষ। আগের ফোনটির সাথে তুলনা করলে দেখা যায় যে, শাওমি এমআই ৬এক্স ফোনটিতে বেশ কিছু পরিবর্তন নিয়ে এসেছে। যেমনঃ ফুল স্ক্রিন ডিসপ্লে, ডুয়াল প্রাইমারী ক্যামেরা। এছাড়া ফোনটিতে স্ন্যাপড্রাগন ৬৬০ প্রসেসর ব্যবহার করা হয়েছে যা অন্যান্য ফোনের তুলনায় অনেক কমদামী। ফোনটিতে এন্ড্রয়েড ওরিও ৮.১ ও.এস ইনস্টল করা থকবে। এছাড়া ফোনটিতে MIUI 9.5 ব্যবহার করা হয়েছে।

Xiaomi Mi 6X With Full Screen Design

Xiaomi Mi 6X With Full Screen Design

শাওমি এমআই ৬এক্স স্পেসিফিকেশন

ডিসপ্লে ও ডিজাইনঃ

মেটাল বডির শাওমি এমআই ৬এক্স ফোনটিতে সিএনসি টেকনোলজির কার্ভড রেয়ার প্যানেল ব্যবহার করা হয়েছে। অত্যন্ত চিকন বডির এই ফোনটির পুরুত্ব মাত্র ৭.৩ মিলি মিটার। তবে ফোনটিতে ৩.৫ এমএম হেডফোন জ‍্যাক নেই। ফোনটি ৫ টি কালারে বাজারে আসবে।
ফোনটির পেছনের অংশে ইউ-আকৃতির অ্যান্টেনা লাইন রয়েছে। ডুয়াল মেইন ক্যামেরা হরিজন্টালি ব্যবহার করা হয়েছে। ফোনটির উপরের অংশে আইআর ব্লাস্টার এবং নিচের অংশে ইউএসবি-সি পোর্ট ব্যবহার করা হয়েছে। ফোনটিতে ১৮:৯ এসপেক্ট রেশিও আইপিএস এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে যার ডিসপ্লে ৫.৯৯ ইঞ্চির। এছাড়া ফোনটিতে ফুল এইচডি+ রেজুলেশন ২১৬০*১০৮০ পিক্সেল রয়েছে।

Xiaomi Mi 6X type c usb port

Xiaomi Mi 6X

ক্যামেরাঃ

ডুয়াল প্রাইমারী ক্যামেরা এই ফোনটির অন্যতম বৈশিষ্ট্য যা ফোনটির পেছনের অংশে ব্যবহার করা হয়েছে। ক্যামেরা f/1.75 aterture, সনি IMX486 সেন্সর ব্যবহার করা হয়েছে। ফোনটিতে ২০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা রয়েছে। সেকেন্ডারী সেন্সরে টেলিফটো ব্যবহার করা হয়েছে যার মাধ্যমে ২ গুণ পর্যন্ত জুম করা যায় কোন লস ছাড়াই।

Xiaomi Mi 6X Dual Camera Image

Xiaomi Mi 6X Dual Camera Image

ডুয়াল ক্যামেরা এমনভাবে তৈরি করা হয়েছে যার মাধ্যমে দিনের বেলায় পোট্রেইট মুডে পরিষ্কার ছবি তুলার সময় ১২ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরকে প্রাইমারী ক্যামেরা ও রাতের বেলায় আরও আলোর জন্য ২০ মেগাপিক্সেল ক্যামেরাকে মেইন ক্যামেরা হিসেব ব্যবহার করা যাবে। ফোনটিতে AI টেকনলজি থাকার ফলে ছবি তুলার সময় ২০৬ টি ছোট-খাট বিষয় পর্যন্ত ক্যামেরা পর্যালোচনা করে নেয়। এছাড়া এর মাধ্যেমে রিয়েল টাইম ট্রান্সলেশন করা যায়।
এছাড়া সেলফি তুলার জন্য Sony IMX376 সেন্সরের ২০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা রয়েছে। যাতে সফ্‌ট-লাইট এলইডি ফ্ল্যাশ রয়েছে। প্রি-এআই ফিচারের মাধ্যমে অনেক ভালো ১২ টি পোট্রেইট মুডে সেলফি তুলা যায়। ফোনটিতে AI Beauty, AI night self-timer ব্যহার করা হয়েছে।

পার্ফরমেন্সঃ

স্ন্যাপড্রাগন ৬৬০ প্রসেসর ব্যবহার করা হয়েছে ফোনটিতে। AnTuTu তে এমআই ৬এক্স ১৩৯,৬৯৭ পয়েন্ট পেয়েছে এবং এমএই ৫এক্স এর তুলনায় এই ফোনটি ৭৯ পার্সেন্ট বেশী চার্জ যায়। ফোনটি ৩টি আলাদা ভার্শনে বাজারে পাওয়া যাবে। একটি ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি রম এবং অপরটি ৬৪ জিবি রমের ফোন ৪ জিবি ও ৬ জিবি র‍্যামে পাওয়া যাবে। এমআই ৬এক্স ফোনটিতে ৩০১০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে যাতে কুইক চার্জ সাপোর্ট করে। মাত্র ৩০ মিনিটের মধ্যে ৫০ পার্সেন্ট চার্জ করা সম্ভব।

শাওমি এমআই ৬এক্স মূল্য ও রিলিজ তারিখঃ

বেশিরভাগ স্ন্যাপড্রাগন ৬৬০ স্মার্টফোনের মূল্য ৪০ হাজার টাকার মধ্যে হলেও শাওমি এমআই ৬এক্স ফোনটির সর্বোচ্চ ভার্শন ১২৮ জিবি রম, ৬ জিবি র‍্যাম ফোনটির মূল্য মাত্র ২৬,২০০ টাকা (প্রায়), ৪ জিবি র‍্যাম, ৬৪ জিবি রম ফোনটির মূল্য ২১,০০০ টাকা (প্রায়), অপরদিকে ৬ জিবি র‍্যাম, ৬৪ জিবি রম ফোনটির মূল্য ২৩,৭০০ টাকা (প্রায়)। ২৭ তারিখ সকাল ১০ টা থেকে ফোনটি শাওমি অনলাইন স্টোরে পাওয়া যাবে। তবে শুরুতে শুধুমাত্র, তমাল, সুনিং, গোম এবং ভিপশপের স্টোরগুলোতে পাওয়া যাবে।

আরও পড়ুনঃ নকিয়া এক্স৬ এর দাম, ফাঁস হয়ে যাওয়া ছবি, ডিজাইন ও স্পেসিফিকেশন
ওরিও আপডেট আসছে স্যামসাং গ্যালাক্সী এস৭, এস৭ এজ

সোর্সঃ Gizmo China