শাওমি এই প্রথম ব্ল্যাকশার্ক নামে গেমিং স্মার্টফোন বাজারে নিয়ে আসছে। শুরুতে ফোনটি চাইনাতে পাওয়া যাবে। ইতিমধ্যে ফোনটির অফিশিয়াল স্পেসিফিকেশন রিলিজ হয়ে গেছে। শাওমি ব্ল্যাকশার্ক অসাধারন সব ফিচার নিয়ে আসছে। যেমনঃ ১৮:৯ ডিসপ্লে, ৮ জিবি র‍্যাম, স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর, ডুয়াল ক্যামেরা এবং বিশাল ব্যাটারি থাকছে। তবে, ফোনটির অন্যতম বিশেষত্ব হচ্ছে, ফোনটির সাথে ব্লুটুথ গেমিং কন্ট্রোলার  যুক্ত করে গেমের আসল মজা উপভোগ করা যাবে।

Xiaomi Black Shark 64 GB Phone

 

শাওমি ব্ল্যাকশার্ক রিভিউ (Black Shark)

ডিজাইন ও ডিসপ্লে

ব্ল্যাকশার্কের ডাইমেনশন হলোঃ ১৬১.৬*৭৫.৪*৯.২৫ মিলিমিটার এবং ওজন ১৯০ গ্রাম। সামনে থেকে এটাকে দেখতে সাধারন স্মার্টফোনের মত লাগলেও পেছনের দিকটা অনেকটাই স্পোর্টকারের মতো দেখতে। ফোনটিতে গেমিং স্পিড বাড়াতে শার্ক গেম-প্যাড কন্ট্রোলার ব্যাবহার করা যাবে। ফোনটির বামপাশে ডেডিকেটেড শার্ক কি রয়েছে যা দিয়ে ব্যাবহারকারীগণ গেম খেলতে কাজে দিবে এবং ডানপাশে রয়েছে পাওয়ার ও ভলিউম-কি। এছাড়া ব্ল্যাকশার্কে ডুয়াল প্রাইমারী ক্যামেরা ব্যবহার করা হয়েছে। আর ফোনটিকে আরও আকর্ষনীয় করে তুলেছে পেছনে ব্যবহৃত ‘S’ লোগোটি যা মঝখানে ব্যবহার করা হয়েছে।

Xiaomi Black Shark Back side Desing

Xiaomi Black Shark Back side Desing

ব্ল্যাকশার্ক ফোনটিতে ৫.৯৯ ইঞ্চির বিশাল ডিসপ্লে ব্যবহার করা হয়েছে যাতে ফুল এইচডি+ ২১৬০*১০৮০ পিক্সেল রেজুলেশন সাপোর্ট করে। এছাড়া ১৮:৯ এসপেক্ট রেশিও রয়েছে। ভিডিও কোয়ালিটি আরও মসৃণ করার জন্য MEMC intelligent motion compensation টেকনোলজি ব্যবহার করা হয়েছে। ফোনটির ডিসপ্লের নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করা হয়েছে।

চিপসেট ও প্রসেসর

ফোনটিতে স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেট ব্যবহার করা হয়েছে। AnTuTu তে ফোনটির ২৭৯,৪৬৪ স্কোর করেছে। ভিতরের তাপমাত্রা নিয়ন্ত্রনে রাখার জন্য ফোনটিতে একাধিক লেয়ারের কুলিং সিস্টেম রয়েছে যা উচ্চমানের কপারের কন্ডাকটিভিটি, ন্যানো-গ্রাফাইট, হিট-পাইপ ও লিকুইড কুলিং ব্যবহার করা হয়েছে। এর ফলে অনেক দ্রুত ফোনটির তাপমাত্রা কমিয়ে আনা সম্ভব।

Xiaomi Black Shark 128 GB Gaming Phone

Xiaomi Black Shark 128 GB

ফোনটিতে ৬/৮ জিবি র‍্যাম এবং ৬৪/১২৮ জিবি রম ব্যবহার করা হয়েছে যাতে UFS 2.1 স্টোরেজ ব্যবহার করা হয়েছে। ব্ল্যাকশার্ক ফোনটিতে ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ১৮ ওয়াটের ফাস্ট চার্জিং সাপোর্ট করে। ব্যাটারি অপটিমাইজেশনে এক কথায় অসাধারন। ‘King of Glory’ একটানা ৫ ঘন্টা খেলা যায়।
ফোনটিতে গেমিং UI, কাস্টমাইজড অ্যান্ড্রয়েড ওরিও ব্যাবহার করা হয়েছে। গেম খেলার সময় ফিঙ্গারপ্রিন্ট সেন্সর শার্ক ডক হিসাবে ব্যবহার করা যাবে যার মাধ্যমে সাইলেন্ট মুড, ডিএনডি সহ আরও অনেক ফিচার ব্যবহার করা যাবে।

ক্যামেরা

ফটোগ্রাফির জন্য ফোনটিতে ডুয়াল প্রাইমারী ক্যামেরা ব্যবহার করা হয়েছে। আর ফোকাসের জন্য থাকছে f/1.75 aperture ও ১২ মেগাপিক্সেলের ক্যামেরা যার পিক্সেল সাইজ ১.২৫ মাইক্রোন এবং ২০ মেগাপিক্সেল ক্যামেরা যাতে ফোকাসের জন্য f/1.75 aperture ব্যাবহার করা হয়েছে যার পিক্সেল সাইজ ১.০ মাইক্রোন। ক্যামেরার ফিচার সমূহের মধ্যে থাকছেঃ ডুয়াল টোন- এলইডি ফ্ল্যাশ, PDAF, এইচডিআর, পোট্রেইট মোড এবং প্যানারোমা মোড। সেলফি তুলার জন্য ২০ মেগাপিক্সেলের ক্যামের ও সেইসাথে থাকছে f/2.2, aperture এবং 5p লেন্স যা অনেকটা ইন্টেলিজেন্স বিউটির মত ফিচারের সুবিধা দেয়, ফোরকে ভিডিও 30fps এ ধারণ করা যাবে। ব্ল্যাকশার্কের ক্যামেরা পিক্সেলওয়ার্কের ইন্ডিপেন্ডেন্ট ইমেজ প্রসেসর দ্বারা নির্মিত।

শার্ক গেম-প্যাড ও কানেকটিভিটি

ব্ল্যাকশার্ক ফোনের উপরের অংশের সাথে ব্লুটুথ গেমিংপ্যাড (যেমনটা নিচের ছবিতে দেখানো হয়েছে) ব্যাবহার করা যাবে। গেমিংপ্যাডে একটি জয়স্টিক, একটি ট্রিগার এবং ৩৪০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি থাকবে যা ৩০ ঘন্টার ব্যাটারি ব্যাকাপ দিবে। গেমপ্যাডটি অন্যান্য এন্ড্রয়েড ডিভাইসেও ব্যাবহার করা যাবে যেসব ব্লুটুথ ভার্শন ৪.০ ও অ্যান্ড্রয়েড ভার্শন ৪.৪ এর উপর।
ফোনটির অন্যান্য কানেকটিভিটি ফিচারের মধ্যে রয়েছেঃ USB-C, Wi-Fi 802.11ac, 2 x 2 MIMO, Bluetooth 5.0, 4G VoLTE, dual-SIM support, GPS, AGPS, GLONASS. ফোনটিতে X- আকৃতির স্মার্ট এন্টেনা ব্যাবহার করা হয়েছে যাতে ফোনটি ভার্টিকালি অথবা হরিজন্টালি চালানোর সময় ব্যবহারকারীগন সিগনাল কানেকটিভির কোনো সমস্যায় না পরে।
গেমিং এক্সপেরিয়েন্সকে আরও আকর্ষনীয় করে তুলতে ফোনটিতে হাই-ফাই অডিও, বিসো স্টোরিও স্পিকার ব্যাবহার করা হয়েছে। এছাড়া ব্ল্যাকশার্কের মাইক্রোফোন গেমিং রিলেটেড বিভিন্ন কাজ যেমনঃ ভয়েস কল, রেডিও চ্যাট করা যাবে।

ব্ল্যাকশার্কের দাম

৬ জিবি র‍্যাম, ৬৪ জিবি রমChina : 2,999 Yuan

US : $477
BDT : 39660 Taka

৮ জিবি র‍্যাম, ১২৮ জিবি রমChina : 3,499 Yuan

US : $557

BDT : 46270 Taka

গেমপ্যাডChina : 179 Yuan

US : $29

BDT : 2370 Taka

আরও পড়ুনঃ আসছে হুয়াওয়ে ৫১২ জিবি স্টোরেজের মোবাইল ফোন
অপ্পো এফ৭ নিয়ে আসছে ২৫ মেগাপিক্সেলের স্মার্ট সেলফি ক্যামেরা

Source : Gizmochina