দেখতে দেখতে ২০১৭ প্রায় শেষ, ২০১৮ সন্নিকটে । আমাদের দৈনন্দিন জীবনের অপরিহার্য সঙ্গী এখন মোবাইল। আর সেই মোবাইল এখন আর শুধু কথা বলার কাজে ব্যবহৃত হয়না। ইন্টারনেটের এই যুগে কম্পিউটারের সকল কাজই মোবাইল দিয়ে করা যায়। দিনে দিনে মানুষের চাহিদার পরিবর্তন হচ্ছে। যার ফলে নিত্যনতুন পন্য বাজারে আসে। আজকে আমাদের বিষয় হচ্ছে ২০১৭ সালের সেরা ৫ টি স্মার্টফোন । এ বছর বিভিন্ন স্মার্টফোন কোম্পানী নতুন নতুন ফিচারসহ অনেক ভাল মানের কোয়ালিটি সম্পন্ন স্মার্টফোন বাজারে ছেড়েছে। চলুন আর দেরি না করে এখনই জেনে নেই কোন কোন স্মার্টফোন গুলো এ বছরের সেরা ৫ এ জায়গা করে নিয়েছে।

৫ ⇒ হুয়াওয়ে মেট ৯ (Huawei Mate 9)

Huawei Mate 9

হুয়াওয়ে ৯ একটি ফ্যাবলেট স্মার্টফোন। এর সাথে থাকছে আকর্ষনীয় ক্যামেরা, শক্তিশালী প্রসেসর এবং পাওয়ারফুল ব্যাটারি লাইফ। এই ফোনের ডিফাইন অনেক স্মুথ ও মনকাড়া। এর সফটওয়্যার এক্সপেরিয়েন্স অনেক ভালো। যেকোনো গেমস্‌ বা এপস্‌ সহজেই রান করা যায়। এই ফোনটিকে নিঃসন্দেহে হুয়াওয়ের সেরা ফোন নির্বাচিত করা যায়। এর বিগ স্ক্রিনের মাধ্যমে আপনার কাজগুলো অনেক ভালোভাবেই করতে পারবেন। ২০১৭ এর সেরা স্মার্টফোন তালিকায়হুয়াওয়ে মেট ৯  ৫ম নম্বর অবস্থানে রয়েছে।

আরো পড়ুনঃ সিম্ফোনি ৪জি স্মার্টফোনসমূহ থেকে বেছে নিন আপনারটা

পজিটিভ দিক নেগেটিভ দিক
উন্নতমানের বিল্ড কোয়ালিটি দাম তুলনামূলকভাবে বেশি
পাওয়ারফুল প্রোসেসর UI – তে একটু প্রবলেম আছে
লং-টাইম ব্যাটারি লাইফ লো লাইট ক্যামেরা আরেকটু উন্নত হওয়া দরকার ছিলো
বিগ স্ক্রিন
ভালো পারফমেন্স
উন্নত ক্যামেরা কোয়ালিটি

 

হুয়াওয়ে মেট ৯ রিভিউ ভিডিও

৪ ⇒ এ্যাপল আইফোন ৮ প্লাস (Apple iPhone 8 Plus) : Bigger is better.

Apple Iphone 8 Plus

আইফোন ৮ প্লাস এর পুরো বডিতে গ্লাস ব্যবহার করা হয়েছে। আইফোন ৭ এবং ৭ প্লাস এর সাথে আইফোন ৮ প্লাস এর মৌলিক পার্থক্যগুলোর মধ্যে এটি একটি। ব্যাকসাইট গ্লাস হওয়ায় এখন এর ডিজাইন আরো গ্লসি এবং স্টাইলিশ দেখায়। ৮প্লাস এর ডিসপ্লেতে ৫.৫ ইঞ্চির রেটিনা এইচ.ডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। ফোনটিতে হার্ডওয়্যার হিসেবে ব্যবহার করা হয়েছে Apple এর A11 হেক্সাকোর হার্ডওয়্যার। এছাড়াও ফোনটিতে আছে ২৬৯১ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম ব্যাটারী। আইফোনের সবথেকে মজার বিষয় হচ্ছে ক্যামেরা । আইফোন ৮ প্লাস এর ব্যাক সাইটে ২ টি লেন্স ব্যবহার করা হয়েছে যার দুটিই হচ্ছে ১২ মেগাপিক্সেল এর । এবং এই ক্যামেরার পোট্রেইট এবং বুখে ইফেক্ট আছে । আইফোন ৮ প্লাস দ্বারা ৬০ এফ.পি.এস এ আপনি সহজেই স্মুথলি 4k ভিডিও রেকর্ডিং করতে পারবেন । ২০১৭ এর সেরা স্মার্টফোন তালিকায় আইফোন ৮ প্লাস ৪ নম্বর অবস্থানে রয়েছে।

আইফোন ৮ প্লাস রিভিউ ভিডিও

৩ ⇒ গুগল পিক্সেল ২ (Google Pixel 2)

Google Pixel 2 image download

Google Pixel এর নতুন মডেল হচ্ছে গুগল পিক্সেল ২ । একই সাথে গুগল পিক্সেল ২ এক্স.এল  রিলিজ করা হয়েছিল। গুগল তাদের ফোনগুলি অন্য কোম্পানির কাছে বানানোর দায়িত্ব দিয়ে থাকে। গুগল পিক্সেল ২ ৎ বানানোর দায়িতে ছিল HTC কোম্পানীর কাছে। পিক্সেল ২ মডেল এর আউটলুক এ কোনো ধরণের পরিবর্তন করা হয় নি । আগের পিক্সেল মডেলের মতই রয়েছে। এর ব্যাক পার্টের উপরের দিকে ব্যবহার করা হয়েছে গ্লাস বডি এবং নিচের দিকে ব্যবহার করা হয়েছে মেটাল বডি। পিক্সেল ২ তে আছে ৫ ইঞ্চির ফুল এইচ.ডি ডিসপ্লে। ফোনটিতে ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি রম এবং ১২৮ জিবি রম আছে। ক্যামেরা হিসেবে ১২ মেগাপিক্সেল ব্যবহার করা হয়েছে। এতে ব্যাটারী হিসেবে আছে ২৭০০ মিলি অ্যাম্পিয়ার পলিমার ব্যাটারী। মূল্য এবং কনফিগারেশন সব মিলিয়ে ২০১৭ তে রিলিজ হওয়া সেরা তালিকায় ৩ নম্বরে আছে গুগল কোম্পানীর গুগল পিক্সেল ২

গুগল পিক্সেল ২  রিভিউ ভিডিও

২ ⇒ ওয়ান প্লাস ফাইভ-টি (One Plus 5T) : The best mid-range option.

One Plus 5T Image

বর্তমানে সময়ের সাথে পাল্লা দিয়ে নতুন নতুন বিভিন্ন ফিচার এবং আপডেট নিয়ে আসে স্মার্টফোনগুলো। ২০১৭ সালে ওয়ান প্লাস এর সর্বশেষ স্মার্টফোন হচ্ছে One Plus 5T. ২০১৭ সালের অক্টোবর মাসে ফোনটির ঘোষণা দেওয়া হয়েছিল এবং নভেম্বরের ২১ তারিখ রিলিজ করা হয়েছে Oneplus 5T. ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে এন্ড্রয়েড নোগাট ৭.১.১ , যার ফলে ফোনটিতে যে কোন ধরণের আপডেটেড এ্যাপস ব্যবহার করা যায় অনায়াসেই। এছাড়া কোয়াল্কম স্ন্যাপড্রাগন চিপসেট ৮৩৫ থাকার ফলে দূর্দান্ত গেমিং এক্সপেরিয়েন্স পাওয়া যায় ফোনটি থেকে এবং যে কোন কাজ খুব দ্রুত প্রসেস করা যায়। আর Adreno 540 গ্রাফিক্স ওয়ান প্লাস ফাইভ-টি ব্যবহারকারীদের দিচ্ছে এক অন্যরকম অভিজ্ঞতা। ডিজাইন-ডিসপ্লে, ক্যামেরা ফিচার, পারফরম্যান্স, ব্যাটারী লাইফ, মূল্য সব মিলিয়ে One plus 5T ২০১৭ সেরা ৫ স্মার্টফোনের এর মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে।

One Plus 5T ফুল রিভিউ দেখতে এখানে ক্লিক করুন

১ ⇒ স্যামসাং গ্যালাক্সী এস ৮ (Samsung Galaxy S8) :  The definitive Android Smartphone.

Samsung Galaxy S8 Images

এ বছরের রীতিমত আলোচনার বিষয়বস্তু ছিল স্যামসাং গ্যালাক্সী এস৮। হোম বাটনকে বিদায় জানানো এটি হচ্ছে স্যামসাং এর প্রথম স্মার্টফোন। উন্নত মানের সেলফি ক্যামেরা আর হোম বাটনের বিদায় সাথে প্রিমিয়াম ডিজাইন এইসব মিলিয়ে ২০১৭ তে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল Samsung Galaxy S8. গত কয়েক বছরের ডিসপ্লে ডিজাইনের পরিবর্তনের এটিই হচ্ছে প্রথম। পুরো স্ক্রিনের স্মার্টফোনের ক্ষেত্রে এটি বড় একটি পদক্ষেপ। ২০১৬ তে রিলিজ হওয়া স্যামসাং গ্যালাক্সী এস৭ দেখতে একি রমক হলেও এস৭ এর থেকে এস৮ এ ডিসপ্লের উপরের নিচের ভেজেল অনেকটা কমিয়ে আনা হয়েছে। এস৮ এর ডিপ্লে সাইজ ছিল ৫.৮ ইঞ্চি। সামনের দিকের পুরো ডিসপ্লে হছে সুপার এমোলেটেড । S8 এর বডি ৬৯.১ মি.মি. প্রশস্ত যা Iphone 7+ এর চেয়ে ৯.৮ মি.মি. Google Pixel Xl এর চেয়ে ৭.৬ মি.মি. Samsung galaxy S7 edge  এর চেয়ে ৪.৫ মি.মি. কম। স্ক্রিন এর দিক থেকে স্যামসাং সব সময় বাজারের সেরা এস ৮ এর ক্ষেত্রে তারা সর্বোচ্চ মানের ডিস্পপ্লের ব্যবহার দেখিয়েছে। গ্যালাক্সী মডেলে স্যামসাং সব সময় ভাল মানাএর ক্যামেরা ব্যবহার করে থাকে। তবে এস ৮ ক্যামেরায় খুব একটা পার্থক্য লক্ষ করা যায় নি। রেয়ার  ক্যামেরা হিসেবে আছে ১২ মেগাপিক্সেল এবং ফন্ট বা সেলফি ক্যামেরা হিসেবে আছে ৮ মেগাপিক্সেল। ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ আছে ফোনটিতে এবং ২৫৬ জিবি পরযন্ত মেমোরী কার্ড ব্যবহার করা যাবে। পিছনের দিকে ক্যামেরার ঠিক পাশেই আছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। আর ব্যাটারী হিসেবে আছে ৩০০০ মিলিঅ্যাম্পিয়ার পলিমার ব্যাটারী। ডিজাইনে প্রিমিয়াম লুক আর সার্বিক দিক মিলিয়ে স্যামসাং এস ৮ হচ্ছে ২০১৭ সালের সেরা ৫ টি স্মার্টফোনের মধ্যে প্রথম।

স্যামসাং গ্যালাক্সী এস ৮ রিভিউ ভিডিও

 

সবশেষে নকিয়া ভক্তদের জন্য একবস্তা সমাবেদনা জানাচ্ছি। কারন নকিয়ার কোনো ফোন টপ ৫ এ রাখা সম্ভব হলোনা। যদিও নোকিয়া এবছর বেশ কয়েকটি মডেল বাজারে ছেড়েছে। পরিশেষে আপনাদের সুচিন্তিত মতামতের আশা ব্যক্ত করে আজকের মতো এখান থেকেই বিদায় নিচ্ছি।  আর কমেন্ট করে আপনাদের ভাবনাগুলো আমাদের সাথে শেয়ার করতে পারেন। ভালো থাকবেন সবাই।