কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আর দেরি না করে চলুন শুরু করি আজকের রিভিউ। আজকে আমাদের রিভিউ এর বিষয় হচ্ছে Huawei ব্র্যান্ডের নতুন আপকামিং স্মার্টফোন Huawei Honor View 10. ফোনটি এখনও রিলিজ করা হয়নি। চলতি ডিসেম্বর মাসেই ফোনটি লঞ্চ করা হয়েছে । অতি শীঘ্রই ফোনটি রিলিজ করা হবে এবং রিলিজ এর সম্ভাব্য তারিখ হচ্ছে ৮ জানুয়ারি ২০১৮। এবার জেনে নেওয়া যাক হুয়াওয়ে এর নতুন আপকামিং ফোন Honor V10  এ কি কি ফিচার পাওয়া যাবে।

  • Front glass, aluminum body এবং 157 x 75 x 7 mm Dimension এর ফোনটি ১৭২ গ্রাম ওজন হবে।
  • 99 inches ডিসপ্লে, LTPS IPS LCD capacitive touchscreen, 16M colors এবং রেজুলেশন 1080 x 2160 pixels, 18:9 ratio (~403 ppi density)
  • Honor V10 এর OS হিসেবে থাকছে Android 8.0 (Oreo).  আর চিপসেট ব্যবহার করা হয়েছে Hisilicon Kirin 970
  • ফোনটির দুইটি ভার্সন হচ্ছে 128 GB, 6 GB RAM এবং 64 GB, 4/6 GB RAM
  • ক্যামেরা প্রাইমারিতে Dual: 16 MP + 20 MP এবং সেকেন্ডারিতে 13 MP
  • ব্যাটারি হিসেবে Non-removable Li-Po 3750 mAh battery ব্যবহৃত হয়েছে। যা দীর্ঘ সময় ব্যাকআপ দিতে সক্ষম হবে ধারণা করা যাচ্ছে।
  • এছাড়াও নেটওয়ার্ক হিসেবে থাকছে -GSM/HSPA/LTE , আরও থাকছে ডুয়াল ন্যনো সিম স্লট, জিপিএস, ওয়াইফাই,ব্লুটুথ ,ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, প্রক্সিমিটি সেন্সর সহ আরো অনেক কিছু

Huawei Honor V10 Hands on Review Video

Huawei কোম্পানি কর্তৃক সর্বশেষ লঞ্চ হওয়া আপকামিং স্মার্টফোন হচ্ছে Huawei Honor V10. স্মার্টফোনের জগতে এটি প্রথম স্মার্টফোন যার মধ্যে চিপসেট হিসেবে Hisilicon Kirin 970 ব্যবহার করা হয়েছে। ফোনটিতে ওএস হিসেবে থাকছে এন্ড্রয়েড এর সর্বশেষ আপডেট ভার্সন Android 8.0 (Oreo). সেইসাথে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে Octa-core (4×2.4 GHz Cortex-A73 & 4×1.8 GHz Cortex-A53). ভাল মানের গ্রাফিক্স এর জন্য GPU- Mali-G72 MP12 ব্যবহার করা হয়েছে। এর ফলে নিখুত ও ঝকঝকে ছবি ও ভিডিও দেখা যাবে। এছাড়া গেমিং অভিজ্ঞতাকে ভিন্নমাত্রা দিতেও এটি সাহায্য করবে।

Design & Display

Huwei honor v10 design

হুয়াওয়ে ওনর ভিউ ১০ এর ডিজাইন এক কথায় অসাধারন। কালো, নীল, সোনালী ও লাল, এই চারটি রঙে ফোনটি বাজারে পাওয়া যাবে। হুয়াওয়ে এর অন্যান্য স্মার্টফোন এর থেকে এই মডেলের ডিজাইনে ভিন্ন মাত্রা আনা হয়েছে। Honor V10 এ 5.99 inches এর ডিসপ্লে ব্যবহার করা হয়েছে এবং এর ডিসপ্লে টাইপ হচ্ছে LTPS IPS LCD capacitive touchscreen,16M colors. 5.99 ইঞ্চির ডিসপ্লের এই ফোনের এস্পেক্ট রেশিও হচ্ছে  ১৮.৯ । যার ফলে ফুল HD কোয়ালিটির ভিডিও অনায়াসেই চালানো যাবে। ফোনটির রেজুলেশন হবে 1080 x 2160 pixels. এই মানের রেজুলেশন থেকে খুব ভাল মানের ভিডিও কোয়ালিটি উপভোগ করা যাবে।  ফোনের ডিসপ্লেতে প্রোটেকশন হিসেবে Corning Gorilla Glass 4 গ্লাস ব্যবহার করা হয়েছে । যেটা ফোনের উপরিভাগ বা ফ্রন্ট সাইটকে যে কোনো ধরণের ক্ষতির হাত থেকে রক্ষা করবে । 157 x 75 x 7 mm (6.18 x 2.95 x 0.28 in) ডাইমেনশন এর Honor View 10এর ওজন হবে ১৭২ গ্রাম। ওজনের দিক থেকে ফোনটির এজন একটু বেশিই ধরা যায়। তবে প্রায় ৬ ইঞ্চির ফোনের জন্য এটা মেনেই নেওয়া যেতে পারে। বর্তমান মোবাইলের অন্যতম ফিচার হলো ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এই ফোনেও এটি ব্যবহার করা হয়েছে। যার ফলে ফিঙ্গারপ্রিন্ট লক সুবিধাতো থাকছেই। ফোনের সামনের দিকে উপরে থাকছে সেলফি ক্যামেরা আর ক্যামেরার পাশেই আছে সেন্সর  এবং স্পিকার । ফোনের ডানদিকে থাকছে ভলিউম আপ অ্যান্ড ডাউন বাটন এবং এর ঠিক নিচে থাকছে পাওয়ার বাটন । আর বাম দিকে থাকছে ডুয়েল সিম কার্ড স্লট সেই স্লটেই সিমের সাথে মেমোরী কার্ড ব্যবহার করতে পারবেন।

Performance

হুয়াওয়ে ওনর ভিউ ১০ স্মার্টফোনের মধ্যে নতুন এক মাত্রা যোগ করে দিবে। কারন এই ফোনের মধ্যে OS হিসেবে ব্যবহৃত হয়েছে এন্ড্রয়েড এর সর্বশেষ ভার্সন Android 8.0 (Oreo). এবং এই ফোনের চিপসেট হল Hisilicon Kirin 970 যা এই প্রথম হুয়াওয়ে এর কোন ফোনে ব্যবহার করা হয়েছে। এজন্য খুব স্বাছন্দ্যে কোনো প্রকার বাগ বা ল্যাগ ছাড়াই ব্যবহার করা যাবে Honor V10 বলে আশা করা যায়।   গেম লাভারদের জন্যও হুয়াওয়ে এর এই ওনর ভিউ ১০ ফোনটি দারুণ এক্সপেরিয়েন্স দিয়ে থাকবে।

Battery life

বর্তমান সময়ে স্মার্টফোনের সব কিছুর সাথে ব্যাটারী পারফরম্যান্সও গুরুত্বপূর্ণ একটি বিষয়। স্মার্টফোনের ডিজাইন, ডিসপ্লে , র‍্যাম, রম ইত্যাদি যেমন গুরুত্বপূর্ণ বর্তমান সময়ে ব্যাটারীর বিষয়টাও ঠিক সেরকম। কারন আপনার ফোনের ব্যাটারীর পারফরম্যান্স যদি ভাল না হয় আপনি সেখান থেকে ভাল ব্যাকআপ পাবেন না । হুয়াওয়ের লেটেস্ট এই ফোনটিতে Non-removable Li-Po 3750 mAh battery ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারী থেকে stand by-Up to 528 h (3G) এবং Talk Time- Up to 23 h (3G) ব্যাকআপ পাওয়া যাবে। তাই সীমিত ব্যবহারের মাধ্যমে একদিন প্রর্যন্ত চার্জ চলে যাবে বলে আশা রাখা যায়। তবে, গেমারদের জন্য বিষয়টা কিন্তু আলাদা। আপনারা বাইরে গেলে নিজ দায়িত্বে পাওয়ার ব্যাংক সাথে রাখবেন।

Camera Features

Honor v10 camera picture

এখন প্রায় সব দামী ফোনগুয়ালতেই ডুয়াল প্রাইমারী ক্যামেরা ব্যাবহার করতে দেখা যাচ্ছে। যা ছবি তুলার ক্ষেত্রে এক ভিন্নমাত্রা এনে দিয়েছে। হুয়াওয়ে ওনর ভিউ ১০ এ প্রাইমারী বা রেয়ার ক্যামেরা অনেকটা Oneplus 5T এর মতন। কারন  এতেও থাকছে দুইটি ক্যামেরা যার একটি হচ্ছে 16 MP এবং 20 MP. প্রাইমারী ক্যামেরার সাথে থাকছে Phase detection Autofocus, LED flash. আর সেকেন্ডারী বা ফ্রন্ট ক্যামেরা হিসেবে থাকছে 13 MP এর ক্যামেরা। রেয়ার ক্যামেরা দ্বারা 2160p@30fps রেজুলেশনের ভিডিও ধারন করা সম্ভব হবে । এছাড়াও ক্যামেরার সাথে Geo-tagging, touch focus, face/smile detection, panorama, HDR মোড গুলো তো থাকছেই। সর্বোপরি Honor View 10 এর ক্যামেরা অনেকটা ইম্প্রেসিভ।

Huwei Honor V10 camera spec

Multimedia & Audio

স্টোরেজ নিয়ে কোন ধরনের কৃপণতা করেনি Huawei. ইন্টারনাল স্টোরেজে আপনি পাবেন ৬৪গিগাবাইট অথবা ১২৮ গিগাবাইট এছাড়াও আপনি ২৫৬ গিগাবাইট পর্যন্ত এক্সট্রা মেমোরী স্টোরেজ ব্যবহার করতে পারবেন। তবে অনেকের কাছেই এটাও পর্যাপ্ত না হতে পারে।কারন, একটা সময় ছিলো যখন ২ জিবি মেমোরি ফুল লোড করতে পারতামনা। কিন্তু এখন ফোনের সাথে দেওয়া ৮ জিবি মেমোরিতেও কিছুই হয়না। কারন যুগটা এখন HD হয়ে গেছে।

সিম কার্ড স্লটে একই সাথে দুইটি সিম এবং একটি মেমোরী ডিভাইস ব্যবহার করতে পারবেন। আরও থাকছে Loudspeaker এবং সেইসাথে 3.5 mm headphone jack তো থাকছেই। ফোনটির সাউন্ড কোয়ালিটি অনেক ভালো। আর ফোনটির মাধ্যমে অনেক সাউন্ড দিয়ে গান প্লে করতে পারবেন।

Huawei Honor V10 বাজার মূল্য

বাংলাদেশ : 4 GB র‍্যাম ৪৯,৫০০৳ প্রায়

ভারত : 4 GB র‍্যাম ৩৮,৫০০ রুপি প্রায়

গ্লোবাল : ৬০০ ডলার প্রায়

Conclusion

Honor View 10 Ratings

সবদিক মিলিয়ে Huawei Honor View 10 ফোনটি অনেক আকর্ষণীয় করেছে। ব্যক্তিগত ভাবে ফোনটি আমার কাছে অনেক ভাল লেগেছে । তবে, ব্যাক্তিবিশেষে ফোনের অভিজ্ঞতা বিভিন্নরকম হতে পারে। রিভিউটি পড়ে আপনাদের গুরুত্বপূর্ণ মতামত জানাতে ভুলবেন না। আজ এ পর্যন্তই।

ধন্যবাদ সবাইকে।