Oppo, Review

New Oppo F5 Full Specification and Bangla Review

Oppo F5 Full Review In Bangla

Oppo নাম শুনলেই এখন সবাই বুঝতে পারে সেলফি এক্সপার্ট। এবারও তার ব্যতিক্রম নয়। Oppo এর সর্বশেষ রিলিজ করা ফোন হল Oppo F5.  এটির FullHD প্যানেল, চটকান নকশা, নতুন সফ্টওয়্যার এবং ক্যামেরা বৈশিষ্ট্য এবং পুনর্বিন্যস্ত UI এর মাধ্যমে এটি এখনও মানের মান প্রদান করে। চলতি বছরের অক্টোবর মাসে লঞ্চ করা হয় F5 ফোন এবং চলতি নভেম্বর  থেকে ফোনটি  পাওয়া যাচ্ছে বাজারে। চলুন প্রথমেই জেনে নেওয়া যাক কি কি থাকছে ফোনটিতে-

  • এতে OS হিসাবে থাকছে এনড্রয়েড এর সর্বশেষ আপডেট ভার্সন Android 7.1 (Nougat)
  • ফোনটিতে থাকছে 6 inches সুবিশাল ডিসপ্লে এবং 2160 x 1080 পিক্সেলের  এর রেজুলেশন  402 PPI Density.  এলটিপিএস এলসিডি capacitive টাচ স্ক্রিন, 16M কালার।
  •  সিপিইউ হিসেবে ব্যবহৃত হয়েছে অক্টা কোর 2.5 GHz কোরটেক্স-A53 এবং চিপসেট হচ্ছে মিডিয়াটেক MT6763T Helio P23
  • দুর্দান্ত ক্যামেরা প্রাইমারি তে রয়েছে 16 MP এবং সেকেন্ডারি হিসেবে 20 MP ব্যবহার করা হয়েছে। ক্যামেরাতে রয়েছে ফেস ডিটেকশন, জিও ট্যাগিং, অটো ফোকাস, টাচ ফোকাস সহ ইত্যাদি সেন্সর।
  • আরো থাকছে 4GB/6GB of RAM, 32GB/64GB of inbuilt storage, microSD slot
  • ব্যাটারি হিসেবে ব্যবহৃত হয়েছে শক্তিশালী নন রিমোভাল Li-Ion 3200 mAh ব্যাটারী।
  • এছাড়াও নেটওয়ার্ক হিসেবে থাকছে -GSM/HSPA/LTE , আরও থাকছে ডুয়াল ন্যনো সিম স্লট, জিপিএস, ওয়াইফাই,ব্লুটুথ ,ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, প্রক্সিমিটি সেন্সর সহ আরো অনেক কিছু।

Oppo F5 Full Features

Oppo F5 Bangla Review Video Youtube

এ বছরের অক্টোবরে ফোনটি লঞ্চ করা হয়েছে এবং এ বছরেরই নভেম্বর থেকে বাংলাদেশের বাজারে ফোনটি পাওয়া যাচ্ছে ।  Android 7.1 (Nougat) অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে ফোনটিতে, যার ফলে যেকোনো Update এপস ব্যবহার করা যাবে অনায়াসেই কোনো প্রকার ল্যাগ/বাগ ছাড়াই। এছাড়া চিপসেট হিসেবে থাকছে  MT6763T Helio P23, যার ফলে যেকোনো কাজ অনেক দ্রুত প্রসেস করা যাবে। আর সেই সাথে অক্টা কোর ২.৫ গিগাহার্টজ কোর্টেক্স–এ৫৩  সিপিইউ  তো থাকছেই। ফোনটির  গ্রাফিক্স কোয়ালিটি জন্য ব্যবহার করা হয়েছে Mali-G71 MP2 যা আপনাকে গ্রাফিক্সের ক্ষেত্রে এক নতুন স্বাদের   অভিজ্ঞতা এনে দিবে।

আরও পড়ুন –    Vivo V7+ Full Specification and Bangla Review

Design & Display

F5 Design & Display

প্রথমেই বলতে হয় এর ডিজাইন একা কথায় প্রিমিয়াম। হাতে নিয়ে আপনার মনে হবে না মিড বাজেটের ডিভাইস এটি। এরকম বাজেটের ফোনগুলোতে ভ্যাসিলিস ডিজাইন প্রিমিয়াম ডিজাইন লুক দিচ্ছে। ৬ ইঞ্চির ডিসপ্লের ফোনটি হ্যান্ডিং এবং এর থিকনেস মাত্র ৭.৫ এমএম। বড়  হাতের কেউ চাইলেই এই ফোন এক হাতে ব্যবহার করতে পারবেন।  এতে দেওয়া হয়েছে ৬ ইঞ্চি ডিসপ্লে এবং এর এস্পেক্ট রেশিও ১৮.৯ । এই এস্পেক্ট রেশিও কিছুদিনের মধ্যে স্ট্যান্ডার্ড রেশিও হয়ে যাবে বলে ধরে নেওয়া যায়। ডিসপ্লে রেজুলেশন হিসেবে ১০৮০X২১৬০ পিক্সেল ব্যবহৃত হয়েছে। যা থেকে আপনি চমৎকার ধরনের ভিডিও কোয়ালিটি পাবেন। Touch Screen হিসেবে ফোনটিতে পাচ্ছেন LTPS IPS LCD ১৬ এম কালার। ফোনের রাউন্ডেড সেপের সাথে মিল রেখে এর Display সেমি রাউন্ড ডিজাইন করা হয়েছে যা ফোনের সৌন্দর্য কে অনেকটা বাড়িয়ে দিয়েছে এবং আকর্ষণীয় করে তুলেছে। তবে ফোনের ডিসপ্লেতে প্রোটেকশন হিসেবে কি গ্লাস ব্যবহার করা হয়েছে সেটা হয়ত অপ্পো নিজেও জানে না কারন তারা কোথাও এই বিষয়ে উল্লেখ করে নি। ফোনের ডাইমেনসন হিসেবে আছে 156.5 x 76 x 7.5 mm. ফোনটি অনেকটা থিকনেস হিসেবে এর ওজন হচ্ছে ১৫২ গ্রাম। অপ্পোর অন্যান্য মডেলের থেকে F5 এ নিরাপত্তার দিকে একটু বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। এই প্রথম অপ্পোর কোন ফোনে ফেস ডিটেকশন লক ব্যবহার করা হয়েছে যা এর আগে এই ব্র্যান্ডের কোনো ফোনে লক্ষ্য করা যায় নি এবং F5 এর ফেস ডিটেকশন সেন্সরটি অনেক লো লাইটেও ভাল পারফরম্যান্স দেয়। এছাড়াও ব্যবহারকারীর অধিক নিরাপত্তার জন্য ফিঙ্গারপ্রিন্ট লক তো থাকছেই । ফোনটির সামনের দিকে উপরে রয়েছে সেলফি বা ফ্রন্ট ক্যামেরা আর ক্যামেরার পাশেই রাখা হয়েছে স্পিকার এবং সেন্সর। ফোনের ডানদিকে থাকছে পাওয়ার বাটন এবং পাওয়ার বাটনের ঠিক উপরে ডুয়েল সিম কার্ড স্লট রাখা হয়েছে সেখানে আপনি একই সাথে দুইটি সিম ও একটি মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন । Oppo F5 এর ৬ জিবি র‍্যাম ভার্সনের ফোনটি বর্তমানে  কালো, সোনালী এবং লাল এই তিন কালারের ফোন বাজারে পাওয়া যাচ্ছে।

Performance

এতে ওএস হিসেবে ব্যবহৃত হয়েছে অ্যান্ড্রয়েড ৭.১ নগাট। চিপসেট হিসাবে থাকছে মিডিয়াটেক MT6763T Helio P23. অপ্পো ব্র্যান্ডের সকল স্মার্টফোনের মধ্যে Oppo F5 হচ্ছে প্রথম ফোন যেটার মধ্যে MT6763T Helio P23 চিপসেট ব্যবহার করা হয়েছে। F5 এ ৬ জিবি র‍্যাম থাকার কারনে এই ফোনে কোনো ধরনের বাগ থাকছে না। ফলে আপনি খুব স্বাচ্ছন্দ্যে ফোনটি ব্যবহার করতে পারবেন এবং দ্রুতগতিতে যে কোনো কাজ করতে পারবেন।

Battery life

ফোনটি থেকে খুব ভাল ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে। বর্তমান সময়ে সকল স্মার্টফোন ব্যবহারকারী চায় তার ফোনের চার্জ যত বেশী নেওয়া যায়। তাই F5 এ ব্যাটারি হিসেবে থাকছে শক্তিশালী Li-Ion 3200 mAh ব্যাটারী যা নন রিমোবাল। Oppo বলছে যা আপনাকে মোটামটি ভাবে ১২ ঘন্টা ব্যাকআপ দিতে সক্ষম। তবে এর মধ্যে ফাস্ট চার্জিং অপশন টা পরিলক্ষিত হয় নি।

Camera Features

ক্যামেরা হিসেবে থাকছে-

  • রেয়ার ক্যামেরায় থাকছে ১৬ মেগাপিক্সেল
  • আর ২০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা থাকছে ফন্ট এ।

যেহেতু সেলফি এক্সপার্ট ব্র্যান্ড সেহেতু ক্যামেরা তো দুর্দান্ত হতেই হয়।  ফোনের ব্যাক সাইটে ফিঙ্গারপ্রিন্ট  সেন্সর এর ঠিক  উপরে থাকছে ১৬ মেগাপিক্সেলের রেয়ার ক্যামেরা । বরাবরই Oppo ক্যামেরার দিকে দারুণ ভাবে জোড় দিয়ে থাকে। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। এবারের বৈশিষ্ট্য হিসেবে থাকছে রিয়েল ভিউ। Oppo F5 এর ট্যাগ লাইন হচ্ছে “capture the real you”. এর ট্যাগ লাইন দেখে আপনার মনে প্রশ্ন আসতেই পারে, এবারে যদি ক্যামেরায় রিয়েল ভিউ পেয়ে থাকেন তাহলে F5 এর আগের যত ফোন ছিল বা আছে তাতে কি রিয়েল ভিউ ছিল না বা নেই। উত্তর ছিল, তবে সেখানে বিভিন্ন এক্সট্রা কালার, লাইট, আর্টিফিসিয়াল ইফেক্ট যুক্ত হত। কিন্তু F5 এ এইসব এক্সট্রা ইফেক্ট যুক্ত হচ্ছে না । আপনি যেকোন ছবির প্রকৃত ভিউ টাই দেখতে পাবেন । F1.8 এ্যাপারচারের রেয়ার ক্যামেরার ছবি এক কথায় দারুন। ইমেজ ফোকাস, ক্লিয়ারিটি কোন কিছুতেই কম্প্রোমাইস করে নি অপ্পো। কোন ধরনের আর্টিফিসিয়াল কালারও ব্যবহার করা হয়  সব মিলিয়ে এর ক্যামেরা ফিচার আসলেই ইম্প্রেস করার মত।

তাই সেলফি প্রেমীরা এবং ছবি তোলার জন্য যদি কেউ স্মার্ট ফোন কিনতে চান তাহলে আপনি মিড বাজেটের মধ্যে Oppo F5 কে ফাস্ট লাইনে রাখতে পারেন।

Multimedia & Audio

অডিও এর ক্ষেত্রে তারা সিঙ্গেল স্পিকার ব্যবহার করেছে এর জন্য হয়ত সামান্য পরিমান ল্যাগ দেখতে পাবেন। ইন্টারনাল স্টোরেজ ছাড়াও আপনি ২৫৬ গিগাবাইট পর্যন্ত এক্সট্রা মেমোরী স্টোরেজ ব্যবহার করতে পারবেন। তবে অবাক করার বিষয় হল ফোনটিতে মাইক্রো ইউএসবি পোর্ট ব্যবহার করা হয়েছে। ২০১৭ সালে এসে মাইক্রো ইউএসবি ভালো চখে দেখা যায় না। আর সেইসাথে 3.5 mm headphone jack তো থাকছেই।

Oppo F5 বাজার মূল্য

বাংলাদেশ : 4 GB র‍্যাম ২৪,৯৯০৳, 6GB র‍্যাম ৩২,৯৯৳

ভারত : 4 GB র‍্যাম ১৬,৯৯০, 6GB র‍্যাম ২৩,৯৯০ রুপি প্রায়

গ্লোবাল : ৩০০ ডলার প্রায়

Conclusion

oppo f5 rating

সবশেষে আমি যে কথাটি বলব সেটি হচ্ছে ক্যামেরার ক্ষেত্রে কোন ধরণের কৃপণতা করে নি Oppo. তবে আমার কাছে যে  বিষয়টি খুব বড় ধরণের অবাক করার মত মনে হয়েছে ফোনটিতে থাকছে না ফাস্ট চার্জ অপশন। হয়ত এর জন্য অনেকে এর দিক থেকে মুখ ফেরাতে পারে। আরও লক্ষ্য করার মত বিষয় ধরা পড়েছে সেটি হচ্ছে New Oppo F5 এ ক্যামেরায় জোড় লাগানো হয়েছে কিন্তু এখানে তারা কোনো সেলফি ফ্ল্যাশ ব্যবহার করে নি । তবে, এই বিষয়টা হয়ত সবার কাছে খারাপ দিক বলে নাও মনে হতে পারে। আপনাদের সুচিন্তিত মতামত শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ সবাইকে।

14 Comments

  1. ফোনটা অনেক ভালো !! আমি ব্যবহার করছি ১ মাস ধরে.

  2. Oppo ফোন নিয়ে নতুন করে কিছু বলার নাই। বরাবরই তারা ভালো ফোন বের করে। আর এই পার্ফমেন্স এর কথা যদি বলি তাহলে এক কথায় অসাধারন।

  3. ফোনটা আসলেই অনেক ভালো। আমি অনেকদিন যাবৎ চালাইতাছি।

  4. Νormally I do not read post on bⅼogs, but I would like to say that this write-up very ρressured me to try and do so!
    Your writing style hhas been amazеd me. Thank you, very great artіcle.

  5. Attractive component to content. I simply stumbled upon your site and in accession capital to claim that I acquire in fact loved account your weblog posts.
    Anyway I’ll be subscribing for your feeds.

  6. Hey there, You’ve done a great job. I will definitely digg it and personally suggest to my friends.
    I’m sure they’ll be benefited from this site.

  7. Hi! I just wanted to ask if you ever have any issues with hackers?

    My last blog (wordpress) was hacked and I ended up losing a few months of hard work due to no backup.

    Do you have any solutions to stop hackers?

  8. Tremеndous issues here. I am very satiѕfiеd to pesеr your post.
    Thanks a lot and I am looking aһead to touch you.

  9. I seriously love your blog.. This is very helpful to me.

  10. Very Good phone. Specially Performance is very awesome.

  11. This design is steller! You most certainly know how to keep a reader entertained.
    Between your wit and your videos, I was almost moved to start my own blog
    (well, almost…HaHa!) Fantastic job. I really enjoyed what you had to say, and
    more than that, how you presented it. Too cool!

Leave a Reply

All Rights Reserved